স্পিকারের সাথে জার্মানির ফেডারেল পার্লামেন্টের প্রতিনিধি দলের সাক্ষাৎ

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী সাথে জার্মানির ফেডারেল পার্লামেন্টের সদস্য ডক্টর হান্স পিটার ও মি. থরস্টেন ফ্রেই সোমবার জাতীয় সংসদ সচিবালয়ে সাক্ষাৎ করেন।
বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত ডক্টর থমাস প্রিন্জ এ সময় উপস্থিত ছিলেন।
সাক্ষাৎকালে তারা দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলাপ-আলোচনা করেন। এসময়ে তারা দু’দেশের সংসদ, সংসদীয় প্রক্রিয়া, আইন প্রনয়ন পদ্ধতি, মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির কার্যক্রম, দেশের উন্নয়ন কর্মকান্ডে সংসদের ভূমিকা ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।
স্পীকার বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে বিভিন্ন মন্ত্রণালয় সংশ্লিষ্ট ৫০টি স্থায়ী কমিটি রয়েছে। এসকল কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রী একজন সদস্য। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রণালয়ের কাজের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার জন্য স্থায়ী কমিটিতে এ পরিবর্তন এনেছেন।
প্রতিনিধিদলের সদস্যবৃন্দ বলেন, বাংলাদেশ আর্থ- সামাজিক ক্ষেত্রে দ্রুত উন্নতি সাধন করছে। এধারা অব্যহত থাকবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।
স্পিকার বলেন, বর্তমান সরকার জনসাধারনের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌছে দিতে সরকার কমিউনিটি হাসপাতাল স্থাপন করেছে এবং সেখান থেকে জনগণ স্বাস্থ্যসেবা নিচ্ছে। তিনি বলেন, এসকল পদক্ষেপের ফলে দেশে মাতৃস্বাস্থ্য ও শিশু স্বাস্থ্যের উন্নতি হয়েছে এবং মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার হ্রাস পেয়েছে।
স্পিকার আগামী ১ থেকে ৫ এপ্রিল বাংলাদেশে ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম এসেম্বলির বিষয়ে প্রতিনিধিদলকে অবহিত করেন । এই এসেম্বলিতে ১৯০টি পার্লামেন্টের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
স্পিকার প্রতিনিধিদলকে বাংলাদেশে অনুষ্ঠিতব্য এসেম্বলিতে অংশগ্রহণের আমন্ত্রণ জানান।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

প্রবীণ জননেতা ইসহাক মিয়ার ইন্তেকাল সিটি মেয়রের শোক

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা, সাবেক গণপরিষদ ও সংসদ সদস্য, চট্টগ্রাম বন্দরের সাবেক চেয়ারম্যান, সাবেক ইউনিয়ন ...