ট্রাম্পের আদেশের বিরুদ্ধে ফেসবুক, অ্যাপলসহ ৯৭টি বিশ্বখ্যাত কম্পানি আদালতে মামলা করেছে ! 

সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরোধিতা করে  মামলা করেছে অ্যাপল, গুগল ও মাইক্রোসফটের মতো টেক জায়ান্টসহ ৯৭টি প্রতিষ্ঠান। রোববার এই প্রতিষ্ঠানগুলো একজোট হয়ে সান ফ্রান্সিসকো আপিল আদালতে এ মামলা করেছে।

প্রতিষ্ঠানগুলোর দাবি , ট্রাম্পের এই নিষেধাজ্ঞা আমেরিকান ব্যবসা-বাণিজ্যকে বেশ ক্ষতির মধ্যে ফেলবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মামলা দায়েরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ফেসবুক, টুইটার, ইনটেল, ইবে, নেটফ্লিক্স, উবার, লেভি স্ট্রস ও চোবানি।

মামলার আবেদনে বলা হয়েছে, ‘এই আদেশের ফলে ৫০ বছরেরও বেশি সময় ধরে সুবিচার ও সম্ভাবনার যেই নীতির আলোকে যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থা পরিচালিত হয়ে আসছে তার উল্লেখযোগ্য অংশেরই বিদায় ঘটবে। এই আদেশের ফলে আমেরিকান বাণিজ্য, উদ্ভাবন ও প্রবৃদ্ধিকে বেশ ক্ষতির মধ্যে ফেলবে।’

এতে আরো বলা হয়েছে, ‘ফরচুন সাময়িকীর সম্পদশালী ৫০০ জনের তালিকা হিসেবে অভিবাসী অথবা তাদের শিশুরা ২০০টিরও বেশি কোম্পানির প্রতিষ্ঠাতা।’

প্রসঙ্গত, সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্পের নির্বাহী আদেশের ওপর গত শুক্রবার স্থগিতাদেশ দেন সিয়াটলের ফেডারেল আদালতের এক বিচারক। এর পরিপ্রেক্ষিতে শনিবার সান ফ্রান্সিসকোর আপিল আদালতে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন করা হয়। তবে রোববার আদালত তা খারিজ করে দেয়।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

নারায়ণগঞ্জের সাত খুন মামলা: হাইকোর্টের রায় আগামীকাল ২২ আগস্ট

২১ আগস্ট, ২০১৭ (বাসস): বহুল আলোচিত চাঞ্চল্যকর নারায়ণগঞ্জে সাত খুনের মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের নিয়মিত ও ...