ইরানি তেল-গ্যাসের দরপত্র থেকে মার্কিন কোম্পানি বাদ

ইরানের তেলক্ষেত্রের উন্নয়নের লক্ষ্যে আহ্বান করা দরপত্রে অংশ নিতে মার্কিন কোম্পানিগুলোর জন্য আর কোনো সুযোগ নেই। ইরানের তেল ও বাণিজ্য উপমন্ত্রী আমির হোসেইন জামানিনিয়া আজ (সোমবার) এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, তেলসমৃদ্ধ ইরানে মার্কিন কোম্পানিগুলো কোনো রকম বাধার মুখে পড়ত না কিন্তু নতুন করে আমেরিকা তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করায় এসব কর্মকাণ্ডে মার্কিন কোম্পানগিুলোর অংশ নেয়া অসম্ভব হয়ে গেছে।

ইরান সম্প্রতি ঘোষণা করেছে, দেশের তেল ও গ্যাসক্ষেত্রের উন্নয়নের জন্য দরপত্রে অংশ নেয়ার বিষয়ে এশিয়া এবং ইউরোপের ২৯টি বড় কোম্পানি প্রাথমিকভাবে যোগ্যতা অর্জন করেছে। এসব কোম্পানির মধ্য থেকে যারা দরপত্রে অংশ নিয়ে চূড়ান্তভাবে মনোনীত হবে তারা ইরানের ৭০টি তেল ও গ্যাসক্ষেত্রের উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করবে।

গত বছরে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এসব কোম্পানি ইরানে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করে। কিন্তু মার্কিন কংগ্রেসের প্রাথমিক নিষেধাজ্ঞার কারণে আমেরিকার কোম্পানগিুলো এখনো তেহরানের সঙ্গে ব্যবসা করতে পারছে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞার কারণে ইরানে মার্কিন কোম্পানিগুলোর বিনিয়োগ ও কাজ করার সম্ভাবনা বাধার মুখে পড়ল।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

প্রধান মন্ত্রী মানবতার আশ্রয়টি বিশ্বে মাদার অফ হিউম্যানিটি বিরল অর্জন …!

১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উদ্যাপন বাবুল হোসেন বাবলা:চট্টগ্রাম/১০ডিসেম্বর হিউম্যান রাইটস অফ বাংলাদেশ ফাউন্ডেশনের বিভাগীয় ...