সাংবাদিক শিমুল হত্যার বিচার দাবিতে সারা দেশে বিক্ষোভ

সিরাজগঞ্জে সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদে এবং জড়িতদের বিচারের দাবিতে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালিত হয়েছে। আজ শনিবার এসব কর্মসূচি পালন করা হয়।

গত বৃহস্পতিবার দুপুর ১টার দিকে সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভার মেয়র হালিমুল হক মীরুর ছোট ভাই হাসিবুল হক পিন্টু শাহজাদপুর কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি বিজয় মাহমুদকে মারপিট করেন। পরে মেয়রের বাসা থেকে পুলিশ পিন্টুকে আটক করে থানায় নিয়ে যায়। বিজয় মাহমুদকে মারপিটের ঘটনার প্রতিবাদে বিকেলে এলাকাবাসী মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি মেয়রের বাসার সামনে পৌঁছালে কতিপয় লোক মেয়রের বাসা লক্ষ্য করে ঢিল ছোড়ে। একপর্যায়ে মেয়র তাঁর ব্যক্তিগত শর্টগান থেকে গুলিবর্ষণ করেন। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ, গুলি ও হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনার সংবাদ সংগ্রহ করতে গেলে দৈনিক সমকালের শাহজাদপুর প্রতিনিধি আবদুল হাকিম শিমুলসহ তিনজন গুলিবিদ্ধ হন। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হন।

গুরুতর আহত সাংবাদিক শিমুলকে প্রথমে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরবর্তী সময়ে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। আশঙ্কাজনক অবস্থায় গতকাল দুপুরে বগুড়া থেকে ঢাকায় নেওয়ার পথে দুপুর ১টার দিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় এলাকায় শিমুল মারা যান।

সাংবাদিক শিমুলের মৃত্যুর খবর শুনে শোক সইতে না পেরে গতকাল সন্ধ্যায় তাঁর নানি রোকেয়া বেগম (৯০)মারা যান। এমনিতেই তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। এদিকে শিমুল হত্যার বিচার দাবিতে শাহজাদপুরে আজ আধা বেলা হরতাল পালিত হয়েছে। শিমুল হত্যার ঘটনায় এজাহারভুক্ত আসামি আওয়ামী লীগ নেতা কে এম নাসির উদ্দীনসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আমাদের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

মুহাম্মদ আবু তৈয়ব, খুলনা : সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে খুলনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মানববন্ধনে সভাপতিত্ব করেন দৈনিক সমকালের খুলনা ব্যুরোপ্রধান মামুন রেজা।

বক্তব্য দেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবীব, সাধারণ সম্পাদক সুবীর রায়, সাবেক সভাপতি এস এম নজরুল ইসলাম, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি এস এম জাহিদ হোসেন, সাধারণ সম্পাদক শাহ আলম।

মানববন্ধন থেকে সাংবাদিক শিমুলের হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

মঈনউদ্দিন সুমন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে সাংবাদিকদের উদ্যোগে দুপুরে শহরের সুপার মার্কেটের গোল চত্বরে ‘অঙ্কুরিত যুদ্ধ’ মুক্তিযুদ্ধ ভাস্কর্যের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মুন্সীগঞ্জ সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

এ সময় উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও সমকালের জেলা প্রতিনিধি কাজী সাব্বির আহম্মেদ দীপু, সাবেক সভাপতি শহিদ-ই-হাসান তুহিন, সাবেক সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন সজল, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মামুনুর রশীদ খোকা, বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি লাবলু মোল্লা, ইনডিপেনডেন্ট টেলিভিশনের জেলা প্রতিনিধি সেতু ইসলাম, দিনকাল প্রতিনিধি গুলজার হোসেন, যমুনা টেলিভিশনের প্রতিনিধি মাহমুদুল হাসান, দৈনিক জনতার জেলা প্রতিনিধি সুমন ইসলাম, সুহৃদ সমাবেশের সভাপতি নাদিম মাহমুদ, বিডি লাইভের জেলা প্রতিনিধি সুমিত সরকার সুমন, সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি ফয়সাল, আরটিএনএন-এর জেলা প্রতিনিধি রাজিব হোসেন বাবু, বাংলা নিউজের জেলা প্রতিনিধি আল মামুন, সময় প্রতিদিনের জেলা প্রতিনিধি মহসিন রেজা, মুন্সীগঞ্জ সময়ের সাজ্জাদ হোসাইন ও তারিকুল ইসলাম।

মহব্বত হোসেন, টাঙ্গাইল : টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে আজ বেলা সাড়ে ১১টার দিকে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বক্তব্য দেন প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা, সাবেক সভাপতি অধ্যাপক কামরুজ্জামান, অ্যাডভোকেট খান মোহাম্মদ খালেদ।

বক্তারা বলেন, দেশে প্রতিনিয়ত সাংবাদিক নির্যাতনের ঘটনা বেড়ে চলছে। এতে করে সাংবাদিকদের কর্মক্ষেত্র ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বিভিন্ন সময় সাংবাদিক হত্যা ও নির্যাতনের ঘটনার সুষ্ঠু বিচার না হওয়ায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। এ সময় বক্তারা সাংবাদিক শিমুল হত্যার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আইয়ুব আলী, ময়মনসিংহ : ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে সকালে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন সাংবাদিকরা। এ সময় বক্তব্য দেন ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করিম খোকন, সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তফা, ময়মনসিংহ রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংবাদিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি মোশাররফ হোসেন, ময়মনসিংহ টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি অমিত রায়। বক্তারা আগামী ২৪ ঘণ্টার মধ্যে সাংবাদিক শিমুলের হত্যাকারীদের গ্রেপ্তার করে বিশেষ ট্রাইব্যুনালে বিচার দাবি করেন। অন্যথায় বৃহৎ আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন তাঁরা।

আবু হোসাইন সুমন, মোংলা : মোংলা প্রেসক্লাবে আজ দুপুরে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি এইচ এম দুলালের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য দেন সমকালের প্রতিনিধি মনিরুল হায়দার ইকবাল, জনকণ্ঠের প্রতিনিধি আহসান হাবিব হাসান, কালের কণ্ঠের প্রতিনিধি এম এ মোতালেব, যুগান্তরের প্রতিনিধি আমির হোসেন আমু, ভোরের কাগজের প্রতিনিধি হাসান গাজী, ইনকিলাবের প্রতিনিধি মনিরুল ইসলাম দুলু, সংবাদের প্রতিনিধি মনিরুল ইসলাম।

সভায় বক্তারা সাংবাদিক শিমুল হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে দোষীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এ সময় নিহত সাংবাদিক শিমুলের আত্মার মাগফিরাত কামনা করে শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা জানান বক্তারা।

দেওয়ান গিয়াস চৌধুরী, সুনামগঞ্জ : সুনামগঞ্জে সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। আজ বেলা ১১টার দিকে শহরের আলফাত উদ্দিন স্কয়ারে অনুষ্ঠিত এ মানববন্ধন কর্মসূচিতে গণমাধ্যমকর্মী, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এর আগে ডিএস রোড থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মানববন্ধনে বক্তব্য দেন প্রবীণ সাংবাদিক অ্যাডভোকেট হোসেন তৌফিক চৌধুরী, দৈনিক সুনামকণ্ঠের সম্পাদক বিজন সেন রায়, এটিএন বাংলা ও এটিএন নিউজের জেলা প্রতিনিধি পঙ্কজ কান্তি দে, প্রথম আলোর জেলা প্রতিনিধি খলিল রহমান, পৌরসভার কাউন্সিলর চঞ্চল কুমার লৌহ।

বক্তারা আবদুল হাকিম শিমুলের খুনিদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, সরকারি দলের অভ্যন্তরীণ কোন্দলে দেশের বিভিন্ন অঞ্চল অশান্ত হয়ে উঠেছে। তাদের নিজেদের মধ্যে গোলাগুলিতে নিরীহ মানুষ এবং গণমাধ্যমকর্মীরাও প্রাণ হারাচ্ছেন। এ অবস্থা চলতে থাকলে গণমাধ্যমকর্মীরা রাজপথে আন্দোলনে নামতে বাধ্য হবে।

এ কে এম মঈনুল হক, রংপুর : রংপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সাংবাদিক ও সংস্কৃতিকর্মীরা। সকালে রংপুর প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তব্য দেন রংপুর সিটি করপোরেশনের মেয়র সরফুদ্দিন আহমদ ঝন্টু, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আলী আশরাফ, সাংবাদিক আব্দুস শাহেদ মন্টু, সমকালের স্টাফ রিপোর্টার ইকবাল হোসেন, সাংবাদিক বাবুল নাগ।

বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে সারা দেশে সাংবাদিকদের ওপর ব্যাপকভাবে আক্রমণ করা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীসহ বিভিন্ন মহল এই ঘৃণ্য অপকর্ম শুরু করেছে। অবিলম্বে শিমুল হত্যাসহ সাংবাদিক নির্যাতনের অন্যান্য ঘটনার বিচার দাবি করেন তাঁরা।

আলাউদ্দিন শাহরিয়ার, বান্দরবান : বান্দরবানে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সাংবাদিকরা। সকালে প্রেসক্লাবের সামনে মুখে কালো কাপড় বেঁধে এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য দেন দৈনিক সচিত্র মৈত্রীর সম্পাদক অধ্যাপক ওসমান গনি, মাসিক চিম্বুক পত্রিকার সম্পাদক বাদশা মিয়া মাস্টার, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, সমকাল প্রতিনিধি উজ্জল তঞ্চঙ্গ্যা, ডেইলি অবজারভারের প্রতিনিধি রফিকুল আলম মামুন।

মানববন্ধন শেষে প্রেসক্লাবে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা সদরের কালাঘাটায় পাহাড় কাটার সংবাদ প্রকাশের জের ধরে স্থানীয় সাংবাদিকদের মারধরের হুমকি-ধমকি এবং ফেসবুকে অশালীন মন্তব্যের ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়। এ ছাড়া সারা দেশে গণমাধ্যমকর্মীদের ওপর হামলাকারীদের শাস্তির দাবি জানানো হয়।

সুভাষ চৌধুরী, সাতক্ষীরা : সাতক্ষীরায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে নিউমার্কেটের সামনে সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়।

এ সময় সাংবাদিক নেতারা বলেন, দেশব্যাপী সাংবাদিকদের নানাভাবে নির্যাতন ও হয়রানি করা হচ্ছে। বর্তমান সরকার উন্নয়নের সরকার হলেও এর ভেতরে কিছু সন্ত্রাসী ঘাপটি মেরে বসে আছে। যাদের কুকর্মের কারণে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। এ সময় শিমুল হত্যার ঘটনায় শাহাজাদপুর পৌরসভার মেয়রকে গ্রেপ্তারের দাবি জানান সাংবাদিক নেতারা।

সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রামকৃঞ্চ চক্রবর্তীর সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন সাংবাদিক নেতা কল্যাণ ব্যানার্জি, জি এম নূর ইসলাম, মমতাজ আহম্মেদ বাপি, মহাসিন হোসেন বাবলু, এম কামরুজ্জামান, হাফিজুর রহমান মাসুম, আসাদুজ্জামান, বরুণ ব্যানার্জী, ইয়ারব হোসেন, আবদুল জলিল প্রমুখ।

মানববন্ধন শেষে সাংবাদিকরা জেলা শহরে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি সাতক্ষীরা শহীদ আবদুর রাজ্জাক পার্কে গিয়ে শেষ হয়।

ফারুক হোসেন, দিনাজপুর : দিনাজপুরে সমকাল সুহৃদ সমাবেশ ও প্রেসক্লাবের উদ্যোগে সকাল ১০টা থেকে দুপুর ১২টা প্রেসক্লাবের সামনে দুই ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এ সময় বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি চিত্ত ঘোষ, সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, উদীচীর সহসভাপতি রেজাউর রহমান রেজু, দৈনিক সমকালের বিপুল সরকার সানি, সমকাল সুহৃদ সমাবেশের সভাপতি মেহেদী হাসান সরকার।

বক্তারা বলেন, সাংবাদিকরা তাঁদের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রতিনিয়ত হামলা ও খুনের শিকার হচ্ছেন। অবিলম্বে এসব হত্যা ও নির্যাতনের ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনতে হবে।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

নায়করাজ রাজ্জাককে তথ্যমন্ত্রীর অন্তিম শ্রদ্ধা

  ২৩ আগস্ট, ২০১৭ (বাসস) : কেন্দ্রীয় শহীদ মিনার ও চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে নায়করাজ রাজ্জাকের ...