শীত যায়নি, আসতে পারে শৈত্যপ্রবাহ

রাজধানীর ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা আজ গেছে ৩২ ডিগ্রি সেলসিয়াস। আর চট্টগ্রাম তো আরো এক ডিগ্রি উপরে, ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ভোরের খানিকটা কুয়াশা আর রাতের কিছুটা বাতাস ছাড়া ঠান্ডার দেখা নেই বললেই চলে। প্রায় একই অবস্থা দেশের অন্যান্য বিভাগেও। সিলেটে যেখানে তাপমাত্রা সবচেয়ে কম সেখানেও তাপমাত্রা ১০ ডিগ্রির কাছেই ঘোরাফেরা করছে।

তাহলে মাঘের শেষ না হতেই শীত কি চলে গেল? সম্ভবত না। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। বজ্রসহ ঝড়ের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না আবহাওয়াবিদরা।

এ ছাড়া এ মাসে দেশের নদী অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা অথবা মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে।

আজ রোববার আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, আবহাওয়ার প্রাপ্ত উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র বিশ্লেষণ করে এই পূর্বাভাস জানা গেছে।

বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর আগামী তিন মাসের আবহাওয়ার পূর্বাভাসের তথ্য জানিয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্রপাতসহ ঝড় হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আগামী মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুইদিন মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রসহ ঝড় হতে পারে।

আবহাওয়ার আগাম পূর্বাভাসে বলা হয়, এপ্রিল মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এ ছাড়া এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

ইউরোপে অনুপ্রবেশের চেষ্টায় তুরস্কে আটকা পড়েছেন ২০০০ বাংলাদেশি

  অবৈধভাবে ইউরোপে যাওয়ার চেষ্টায় প্রায় ২০০০ বাংলাদেশি তুরস্কে আটকা পড়েছেন। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ...