এক ক্লিকে জেনে নিন আপনার সম্পত্তির হিসাব

অর্থসম্পত্তি না থাকলেও পরিবারে অশান্তি, আবার থাকলেও শান্তি নেই এমন কথা প্রায়শই লোকমুখে শোনা যায়।

পৈত্রিকসূত্রে যাদের নগদ কাড়ি কাড়ি টাকা, জায়গাজমি, বাড়িঘর, সোনা-রুপা নেই তাদের মধ্যে না পাওয়ার বেদনা কাজ করে। তেমনি যাদের বিপুল সহায়সম্পত্তি, নগদ টাকা পয়সা  ও মূল্যবান অলঙ্কার রয়েছে তাদের মধ্যে সস্পত্তি ভাগ বাটোয়ারা নিয়ে বিবাদ দেখা দেয়। এ সমস্যা সমাধানে সরকারিভাবে উদ্যোগ নেয়া হয়েছে। এখন ইন্টারনেটে এক ক্লিক করেই যে কেউ সম্পত্তির কে কতটুকু (স্বামী, স্ত্রী, ছেলে মেয়েসহ সংশ্লিষ্ট সকলে) পাবেন তা জানতে পারবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু ওয়াই ই-সেবা কার্যক্রমের অংশ হিসেবে  উত্তরাধিকার ডট বাংলা ওয়েবসাইটে সম্পত্তির বিবরণ লিখে এক ক্লিকে ফলাফল জেনে নিতে পারবেন সকলেই।

ওয়েবসাইটটিতে জীবিত আত্মীয়-স্বজনের একটি তালিকা দেয়া হয়েছে। তালিকায় স্বামী, পুত্রের পুত্র, দাদা, সহোদর বোন, সৎ বোন (বৈপেত্রীয়), সৎ ভাই  (বৈমাত্রেয়) এর পুত্রের পুত্র, চাচাত ভাই  (বৈমাত্রেয়), চাচাত ভাইয়ের  (বৈমাত্রেয়) পুত্রের পুত্র, স্ত্রী, পুত্রের কণ্যা, দাদি, সৎ ভাই  (বৈমাত্রেয়), সহোদর ভাইয়ের পুত্র, চাচা, চাচাত ভাইয়ের পুত্র, পিতা, নানী, সৎ বোন (বৈমাত্রেয়), সৎ ভাইয়ের (বৈমাত্রেয়) পুত্র, চাচা (বৈমাত্রেয়), চাচাত ভাই (বৈমাত্রেয়) এর পুত্র, কণ্যা, মাতা, সহোদর ভাই, সৎ ভাই  (বৈপেত্রীয়), সহোদর ভাইয়ের পুত্র, চাচাত ভাই ও চাচাত ভাইয়ের পুত্রের পুত্রর কথা উল্লেখ রয়েছে।

এছাড়া সম্পদের বিবরণ যেমন জমি শতাংশ, স্বর্ণ (ভরি), রৌপ্য (ভরি) ও মুদ্রা (টাকা)এর ঘর রয়েছে। আত্মীয়-স্বজনের তালিকায় টিক চিহ্ন দিয়ে জমির পরিমান, কতটুকু স্বর্ণ বা রৌপ্য অথবা নগদ টাকা রয়েছে তা উল্লেখ করে একটি ক্লিক করলেই কে কতটুকু সম্পত্তি পাবে তার ফলাফল চলে আসবে। এছাড়া ওয়ারিশ হিসেবে কে কতটুকু সম্পত্তির অংশীদার সে সংক্রান্ত প্রশ্ন ও উত্তর দেয়া হয় ওয়েবসাইটটিতে।

ওয়েবসাইটটি ভিজিট করতে উত্তরাধিকার ডট বাংলা অথবা inheritance.gov.bd ক্লিক করতে হবে।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

কোটচাঁদপুরে অনার্সের ছাত্র মাসুদ রানাকে মোবাইল কোম্পানীর লোক পরিচয় দিয়ে অপহরণ

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার হরিনদিয়া গ্রাম থেকে মাকছুদুর রহমান ওরয়ে মাসুদ রানা (২৪) নামে ...