প্রতিবাদ সভায় শিমুল হত্যার বিচার দাবি সমকাল পরিবারের

সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যার বিচার দাবি করেছেন সমকাল পরিবারের সদস্যরা। শিমুলের ওপর গুলিবর্ষণকারী শাহজাদপুরের পৌর মেয়র হালিমুল হক মিরুকে দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান তারা।

শনিবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে সমকাল কার্যালয়ে অনুষ্ঠিত প্রতিবাদ সভা থেকে এসব দাবি জানানো হয়। সভা থেকে তিন দিনের শোক ও রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়।

গত বৃহস্পতিবার সিরাজগঞ্জের শাহজাদপুরে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে পেশাগত দায়িত্ব পালনকালে গুলিবিদ্ধ হয়ে পরের দিন চিকিৎসাধীন অবস্থায় মারা যান সমকালের শাহজাদপুর প্রতিনিধি আবদুল হাকিম শিমুল। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সংঘর্ষ চলাকালে সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মেয়র হালিমুল হক মিরু শিমুলের ওপর গুলি চালান।

এ হত্যাকাণ্ডের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সমকাল সম্পাদক গোলাম সারওয়ার বলেন, ‘শিমুল সমকাল পরিবারের সদস্য। আমরা আজ ভ্রাতৃহারা। এ হত্যার বিচার হতেই হবে।’ তিনি গুলি বর্ষণকারী মেয়রকে দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বান জানান।

গোলাম সারওয়ার বলেন, ‘শিমুল হত্যায় প্রমাণ হয়েছে সাংবাদিকতা কতটা ঝুঁকিপূর্ণ পেশা। শিমুল তার আত্মত্যাগের মাধ্যমে প্রমাণ করেছে, তিনি কতটা নিষ্ঠা ও নির্ভীকতার সঙ্গে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।’

সমকাল সম্পদাক বলেন, ‘শিমুলের পরিবারের পাশে সমকাল আছে, থাকবে। তার সন্তানদের পড়ালেখা ও ভবিষ্যত নিশ্চিত করতে যতটুকু প্রয়োজন ততটুকু দায়িত্ব পালন করবে।’

সমকালের নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) শাহাব উদ্দিন সাংবাদিক শিমুলের রুহের মাগফেরাত কামনা করে বলেন, ‘সমকাল পরিবার একজন নিবেদিন প্রাণ সদস্যকে হারিয়েছে। যেভাবেই হোক তার পরিবারের পাশে আমরা থাকব। এ হত্যার বিচার নিশ্চিত করতে সমকাল লড়াই অব্যাহত রাখবে।’

সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, ‘আবদুল হাকিম ঘটনাচক্রে মারা যাননি। তাকে হত্যা করা হয়েছে।’ তিনি প্রত্যক্ষদর্শীদের বরাতে জানান, সংঘর্ষ চলাকালে একমাত্র মেয়র মিরুর হাতেই আগ্নেয়াস্ত্র ছিল। পুলিশ নিশ্চিত করেছে মেয়র ব্যাতীত কেউ গুলি করেনি। এর অর্থ— শিমুল মেয়রের গুলিতে নিহত হয়েছেন।

মুস্তাফিজ শফি বলেন, ‘আমরা জানতে পেরেছি শিমুল গুলি বর্ষণের ছবি তুলছিলেন। তখনই তাকে গুলি করা হয়। যার মানে মেয়র তাকে লক্ষ্য করেই মাথায় গুলি করেছে।’ কালবিলম্ব না শিমুলের হত্যাকারীকে বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।

সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত বলেন, জনপ্রতিনিধিরা গুলি করছেন, এর চেয়ে ভয়াবহ আর কী হতে পারে! যতই আঘাত আসুক সমকাল অসংকোচ প্রকাশে দুরন্ত সাহস থেকে পিছু হটবে না।

সহযোগী সম্পাদক সবুজ ইউনুস বলেন, ‘আর্থিক অনটন থাকলেও, শিমুল ছিলেন অমায়িক, বিনয়ী ও সৎ। তার মতো সাংবাদিক বর্তমান সময়ে বিরল। তাকে হত্যা কিছুতেই মেনে নেওয়া যায় না। দ্রুত বিচার আইনে এ হত্যার বিচার হতে হবে। দোষী ব্যক্তি যতই ক্ষমতাধর হোক, তাকে বিচারের আওতায় আনতে হবে।’

সমকালের বার্তা সম্পাদক মশিউর রহমান টিপু বলেন, শিমুলের দুই অনাথ সন্তানের পাশে রাষ্ট্র, সরকার, প্রতিষ্ঠান সবাইকে দাঁড়াতে হবে। শিমুলের পরিবারকে ন্যায় বিচার দিতে হবে।

সমকালের নগর সম্পাদক শাহেদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেও এখনও মেয়র মিরুকে দল থেকে বহিষ্কার করা হয়নি। শিমুল হত্যাকাণ্ডকে পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করছেন ক্ষমতাসীনরা। কিন্তু তাদের দায় নিতে হবে। মেয়র মিরুকে দল থেকে বহিষ্কার ও গ্রেফতার করতে হবে। সরকারকে শিমুলের পরিবারকে আর্থিক সহায়তা দিতে হবে।

মেয়র মিরুকে ২৪ ঘণ্টার মধ্যে বিচারের আওতায় আনার দাবি জানান সমকালের প্রধান প্রতিবেদক লোটন একরাম। তিনি বলেন, শুধু দল থেকে বহিষ্কার করলে চলবে না মিরুকে মেয়রের পদ থেকে বরাখাস্ত করতে হবে।

সমকালের মহাব্যবস্থাপক (বিপণন) আবুল খায়ের চৌধুরী বলেন, ‘শিমুল শহীদ হয়েছেন। তার আত্মত্যাগ আমরা ভুলব না।’ তিনি দ্রুততম সময়ে এ হত্যাকাণ্ডের বিচার দাবি করেন।

একই দাবি জানিয়ে ফিচার সম্পাদক মাহবুব আজীজ বলেন, সাংবাদিকদের ওপর একের পর এক আঘাত আসছে। সাগর-রুনি হত্যার বিচার আজও হয়নি। শিমুল হত্যার বিচারের যেন একই পরিণতি না হয়।

প্রতিবাদ সভায় সমকালের সকল শোকাহত ও ক্ষুব্ধ কর্মীরা কালো ব্যাজ ধারণ করেন। আবদুল হাকিম শিমুলের রুহের মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করেন। সমকাল কার্যালয়ে উত্তোলন করা হয়েছে কালো পতাকা। এছাড়া শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে সমকালের পাঠক সংগঠন ‘সুহৃদ সমাবেশ’।
– See more at: http://bangla.samakal.net/2017/02/04/267792#sthash.XdW8c0Fs.dpuf

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

গাজীপুরে বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের অধিবেশন শুরু

মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর জেলা প্রতিনিধি ঃ বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের ৪০তম জাতীয় পরিষদ ...