চট্টগ্রামের এক নব দম্পতি পরম আদরে কাছে ডেকে নিয়েছে ছিন্নমূল শিশুদের !

পরিত্যক্ত ট্রেনের অন্ধকার বগীতে এঁদের বাস। কেউ টোকাই, আর কেউ করে ভিক্ষা। টিকে থাকা যেখানে অসম্ভব, সেখানে স্বাভাবিক জীবনের স্বাক্ষী হবে ক্যামনে? তবুও ষ্টেশনের পাশে জমকালো কোন বিয়ের আয়োজনে তাঁরা উঁকি দেয়, কখনো বাসি খাবারের জন্য, আর কখনো নতুন বৌ’র মুখশ্রী দেখার জন্য।

গতকাল ছিন্নমূল সেই শিশুদের পরম আদরে কাছে ডেকে নিয়েছে চট্টগ্রামের এক নবদম্পতি। অনুষ্ঠানের প্রতিটি প্রান্তে সাক্ষী করেছে এই শিশুদের।

গতকাল বিকেলেই রেলস্টেশন থেকে নিয়ে আসা হয় এই শিশুদের। নোংরা কাপড়, শুঁকনো চুলের বিক্ষিপ্ত পথশিশুরা তখনো আন্দাজ করতে পারে নি তাঁদের স্বপ্নযাত্রার কথা।

এঁদের চুল কাটার ব্যবস্থা করা হয়। নখ কেটে গোসলের আয়োজন করে স্বেচ্ছাসেবকরা। এরপর মায়ের আদরে সাজানো হয় প্রতিটি শিশুকে, দেয়া হয় নতুন কাপড়। এরপর তাঁরা উড়ে উড়ে চলতে থাকে বিয়ে বাড়ীর দিকে।

এর পরের সময়টা ছিলো স্বপ্নের মতো। ছবি তোলা, নবদম্পতির সাথে আড্ডা মারা, নিজেদের মতো আনন্দ করা আর সেরা খাবার উপভোগ করতে করতে কেটে যায় কয়েকটি ঘণ্টা। এরপর তাঁদের ফেরার পালা। তাঁরা আবার ফিরে গেছে তাঁদের সেই অন্ধকার বগীতে, তবে বুকে হতাশার পাশাপাশি নিয়ে গেছে স্বাভাবিক জীবনের একমুঠো স্বপ্ন।

শুভেচ্ছা নবদম্পতিকে, এই আয়োজনের উদ্যোগ নেয়ার জন্য। আশা করবো তাঁদের থেকে অনুপ্রাণিত হবে লাখো মানুষ, এমন ছিন্নমূল শিশুকে অন্তভুক্ত করবেন বিভিন্ন সামাজিক আয়োজনে।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

বিজয় নগর বাসী কে বরাদ্ধকৃত ভূমির রেজিং প্রদানের দাবিতে গণসমাবেশ

নিজস্ব প্রতিবেদক:১৫ডিসেম্বর শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর সম্প্রসারণ প্রকল্পের আওতায় বিজন নগর পূর্নবাসন প্রকল্পে ভুমি ...