সিম ছাড়াই করা যাবে ফোন, পাঠানো যাবে ছবি!

মোবাইল পরিষেবা পেতে গেলে ন্যূনতম একটি মোবাইল, এবং সেই সঙ্গে একটি সিম কার্ড লাগে। এমনটাই তো হয় বলে জানেন সকলে। কিন্তু এ বার ভারতের উত্তরপ্রদেশের সহায় মহল্লার বাসিন্দা আলি সুবুর নামের এক প্রযুক্তিবিদ একটি আশ্চর্য ডিভাইস আবিষ্কার করেছেন, যার সাহায্যে কোনও সিম কার্ড ছাড়াই কোনও মোবাইল থেকে শুধু যে কল করা যাবে তা-ই নয়, এক মোবাইল থেকে অন্য মোবাইলে  পাঠানো যাবে ডেটাও।

ইনফাই (ইনস্ট্যান্ট নেটওয়ার্ক) নামের এই ডিভাইসটি কাজ করবে মূলত ওয়াই-ফাই নেটওয়ার্কের উপর নির্ভর করে। ওই প্রযুক্তিবিদ জানিয়েছেন, গুগল প্লে স্টোরে ‘ওয়াই-ফাই টকি’ নামের অ্যাপটি দেখেই এই অ্যাপের আইডিয়া পান তিনি। এই অ্যাপটির সাহায্যে একটা নির্দিষ্ট গণ্ডির মধ্যে সিম কার্ড ছাড়াই কথা বলা সম্ভব। আলি ভাবতে শুরু করেন, এমন কোনও ডিভাইস কি তৈরি করা সম্ভব নয়, যার সাহায্যে এই নির্দিষ্ট গণ্ডির পরিধি বাড়িয়ে নেওয়া সম্ভব? তার গবেষণার ফলে জন্ম নেয় ইনফাই নামক যন্ত্রটি।

কী ভাবে কাজ করবে এই ‌যন্ত্র? আলি জানান, যে মোবাইলগুলোকে ইনফাই-এর মাধ্যমে কানেক্ট করা দরকার সেই মোবাইলগুলোর ‘ম্যাক’ (মিডিয়া অ্যাকসেস কন্ট্রোল) নম্বরটি ওই যন্ত্রে রেজিস্টার করতে হবে। তার পর সংযুক্ত ডিভাইসগুলোর মধ্যে কোনও সিম বা নেটওয়ার্ক ছাড়াই কথা বলা যাবে। সেই সঙ্গে আদান-প্রদান করা যাবে ছবি কিংবা ভিডিও।

বর্তমানে ১০ কিলোমিটার ব্যাসার্ধের পরিধির মধ্যে এই যন্ত্র ব্যবহার করে কথা বলা সম্ভব।

Check Also

আজান বিতর্কে টুইটার ছাড়লেন সনু নিগম

সম্প্রতি টুইটারে আজান নিয়ে নিজের মত প্রকাশ করতে গিয়ে বিতর্কে জড়িয়েছিলেন ভারতের প্রথ্যাত সংগীত শিল্পী …

Loading Facebook Comments ...

Leave a Reply