ইসি গঠনে সার্চ কমিটির পঞ্চম বৈঠক | নাম চূড়ান্ত হতে পারে সোমবার

নির্বাচন  কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে কমিশনারদের নাম প্রস্তাবে গঠিত সার্চ কমিটি গতকাল বৃহস্পতিবার পঞ্চম বৈঠক করেছে। এতে সংক্ষিপ্ত তালিকার ২০ জনের তথ্যই পর্যালোচনা করা হয়েছে।

নিজস্ব অনুসন্ধান থেকে গতকাল পর্যন্ত আর কারো নাম এ তালিকায় সংযোজন বা বিয়োজন করেনি সার্চ কমিটি।

আগামী সোমবার বিকেল ৫টায় আবার এ বিষয়ে বৈঠক করবে এ কমিটি। ওই বৈঠকে রাষ্ট্রপতির কাছে সুপারিশের জন্য ১০ জনের নাম চূড়ান্ত হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সার্চ কমিটিকে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ রাষ্ট্রপতির কাছে পাঠাতে হবে।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গতকাল বিকেল ৫টা ১০ মিনিট থেকে ৬টা ৩০ মিনিট পর্যন্ত সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক করে। এ বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) আব্দুল ওয়াদুদ ভূঁইয়া সাংবাদিকদের এসব তথ্য জানান।

বৈঠকে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলমও উপস্থিত ছিলেন। তবে তিনি বৈঠক শেষ হওয়ার আগেই চলে যান। পরে অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ ভূঁইয়া সভার বিষয়ে সাংবাদিকদের তথ্য দেন।

আবদুল ওয়াদুদ ভূঁইয়া বলেন, গত মঙ্গলবার রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া ১২৫ জনের নাম থেকে বাছাই করে ২০ জনের যে সংক্ষিপ্ত তালিকা করা হয়েছিল, সেগুলো আরো পর্যালোচনা করেছে সার্চ কমিটি। তিনি বলেন, ‘নির্বাচন কমিশন গঠনে পর্যালোচনার প্রয়োজন রয়েছে। সততা, দক্ষতা, দলনিরপেক্ষ ও কার্যক্ষমতার বিষয়গুলো পর্যালোচনা করা হচ্ছে। আর এ ব্যাপারে বিভিন্ন উপায়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। বিশিষ্টজনদের মতামতও পর্যালোচনা চলছে। সেখান থেকে সর্বোত্তম ব্যক্তিদের বাছাই করছে সার্চ কমিটি। ’ কারো নাম সংযোজন বা বিয়োজন প্রসঙ্গে তিনি বলেন, ২০ জনের বাইরে নতুন কোনো নাম এখনো সার্চ কমিটি সংযুক্ত করেনি।

বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময় প্রসঙ্গে অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ গতকাল বলেন, ‘দুই দফায় ১৬ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে যেসব মতামত এসেছে, নির্বাচন কমিশন করার বিষয়ে যেসব মানদণ্ড নিয়ে তাঁরা সুপারিশ করেছেন, আজকের (বৃহস্পতিবার) বৈঠকে সেসব সুপারিশের একটি সারসংক্ষেপ তৈরি করা হয়েছে। এ সারসংক্ষেপ আরো  পর্যালোচনা করে চূড়ান্ত করার পর ১০ জনের নামের তালিকার সঙ্গে রাষ্ট্রপতির কাছে দেওয়া হবে। ’ বিশিষ্টজনদের পরামর্শের একটি সারসংক্ষেপ গণমাধ্যমকেও  দেওয়া হবে বলে তিনি জানান। নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে গত ১৮ ডিসেম্বর থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে আওয়ামী লীগ-বিএনপিসহ ৩১টি রাজনৈতিক দলের সংলাপ হয়। এ সংলাপের পর রাষ্ট্রপতি গত ২৫ জানুয়ারি আপিল বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি করে দেন।

সার্চ কমিটিকে ১০ কার্যদিবস বা আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ রাষ্ট্রপতির কাছে পাঠাতে হবে। তিন সদস্যের উপস্থিতিতে কমিটির কোরাম গঠিত হবে। কমিটি ন্যূনপক্ষে একজন নারীসহ প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের সুপারিশ করবে। প্রতিটি পদের বিপরীতে কমিটি দুটি করে নাম দেবে। কমিটির সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে এসব নাম চূড়ান্ত হবে। সিদ্ধান্তের সমতার ক্ষেত্রে সভায় সভাপতিত্বকারীর সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার থাকবে।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

হাজার মাসের শ্রেষ্ঠ রাত ‘লাইলাতুল কদর’

লাইলাতুল কদর, মহিমান্বিত রজনী। এ রাতের মর্যাদা দান করেছেন আল্লাহ তাআলা। তিনি বলেছেন, ‘লাইলাতুল কদর; ...