৬৩তম বিশ্ব কুষ্ঠ দিবস

হোসেন বাবলা: ২৯জানয়ারী,চট্রগ্রাম:
৬৩তম বিশ্ব কুষ্ঠ দিবস ২৯জানয়ারী রোববার দিনব্যাপি বিভিন্ন অনুষ্ঠান মালার মধ্যে পালন করে বলে দ্যা লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ । চিটাগাং প্রোগ্রাম অফিসার জন অর্পণ সমদ্দার ।
দিবস কে যথাযথ ভাবে পালনের জন্য রোববার সকাল সাড়ে ৯টায় আন্দরকিল্লাহস্থ জেনারেল হাসপাতালের সামনে থেকে বর্নাঢ্য র‌্যালি এবং সাড়ে ১০টায় প্রেসক্লাবে দিবসের প্রতিপাদ্য বিষয় নিয়ে ”কুষ্ঠরোগে বালক-বালিকা আর কোন প্রতিবন্ধিতা নয়”আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।
অনুষ্ঠানে প্রধান অতিথি চট্রগ্রামের সিভিল সার্জন ডাঃ আজিজুর রহমান সিদ্দিকী বলেন,বর্তমান বিশ্বে প্রতি ১০হাজার লোকের মধ্যে ১জন মানুষ কুষ্ঠরোগে আক্রান্ত এবংচট্রগ্রামে এই হার অনেকটাই ০% নিয়ে আসতে পেরেছেন সরকারের সার্বিক সহায়তায়। এছাড়া বিভিন্ন প্রতিকুলতার জন্য এই অঞ্চলে গত কয়েক বছরে -১৫.২৮% এবং বাংলাদেশে মাত্র ৮.২% বলে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিবেদন প্রকাশ করেন। দ্যা লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ চট্রগ্রামে বিগত ১৯৯১সাল থেকে সরকারের সহায়তায় কাজ করছে,কিন্তু বিভিন্ন জটিলতায় কুষ্ঠ মুক্ত বাংলাদেশ করতে এখনো পর্যন্ত সক্ষ্যম হয়নি এই খৃষ্ট্রায়ান ধর্মীয় সেবার প্রতিষ্ঠানটি।
তিনি আরো জানান যে,বিগত ২০১১সাল-১৬ইং পর্যন্ত চট্রগ্রাম বিভাগের জেলাসহ ১৪টি উপজেলায় ৬বছরে-৬৩৫জন এবং ৩পার্বত্য জেলায়-৯০৬ও কক্সবাজারে -১২৩ জন কুষ্ঠ রোগী কে সনাক্ত করতে পেরেছেন।
এই রোগ থেকে রক্ষার জন্য কুসংস্কার মুক্ত,অসামাজিক,অর্থনৈতিক স্বচ্ছলতা সহ আক্রান্ত ব্যক্তিকে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে স্বাভলম্বী করতে দ্যা লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ কাজ করছেন তিনি জানান। তিনি সচেতনতায় কুষ্ঠরোগ প্রতিরোধ ও প্রতিবন্ধিতা দূুর করতে পারে,
দ্যা লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ (চট্রগ্রাম কেন্দ্র)আয়োজিত অনুষ্ঠানে আরো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্যানের মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী,বিশেষ অতিথি -মাও শিশু হাসপাতালে বিভাগীয় প্রধান ডাঃ এম.জালাল উদ্দিন, ডাঃ ডাঃ কাজী মোঃজয়নাল আবেদীন ।
দ্যা লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল এর চিটাগাং প্রোগ্রাম লিডার জন অর্পণ সমদ্দ রের সভাপতিত্বে ওমোঃ ইলিয়াছ উদ্দিনের পরিচালনায়ে আলোচনা সভাতে আরো বক্তব্য রাখেন ঘাসফুলে সহকারী পরিচালক-আনজুমান বানু লিমা,ডাঃ সুলতান মাহমুদ ভুইয়া,রিচার্ড অসীম মন্ডল প্রমুখ ।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারী বৃক্ষ রোপন কর্মসূচী

গাউসুল আজম মাইজভাণ্ডারীর ত্বরীকা ও আদর্শবাহী সংগঠন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারী কেন্দ্রীয় নির্বাহী পরিষদের ব্যবস্থাপনায় ...