সারাদেশের মতো সৌদিআরবের জেদ্দা ও রিয়াদে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টির্ফিকেট (এসএসসি)পরীক্ষা ২০১৭।

মোহাম্মদ ফিরোজ জেদ্দা সৌদিআরব : সারাদেশের মতো সৌদিআরবের জেদ্দা ও রিয়াদে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টির্ফিকেট (এসএসসি)পরীক্ষা ২০১৭।
সোমবার (২ ফেব্রুয়ারি) সকাল ৭টায় (বাংলাদেশ সময় সকাল ১০ টা) বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে এবারের পরীক্ষা শুরু হয়।
ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে সৌদিআরবের জেদ্দাস্থ বাংলাদেশ স্কুল এন্ড কলেজ থেকে এবারের এসএসসি পরীক্ষায় ইংলিশ ও বাংলা শাখায় মোট ১৩৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এদের মধ্যে ৫২ জন ছাত্র এবং ৮৫ জন ছাত্রী। তার মধ্যেই দুইজন ছাত্রী অনুপস্থিত।
এবার তত্ত্বীয় পরীক্ষা চলবে ২ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত। সৌদিআরব সময় সকাল ৭টায় শুরু হয়ে ১০টা পর্যন্ত চলবে এবং ব্যবহারিক পরীক্ষা চলবে ৪ থেকে ১১ মার্চ হবে ব্যবহারিক পরীক্ষা।
বিদেশের ৮ কেন্দ্রে এসএসসি অংশ নেবে ৪৪৬ শিক্ষার্থী। এদের মধ্যে ২৬১ জন ছাত্রী এবং ১৮৫ জন ছাত্র।
বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ-এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ হামদুর রহমান এবং স্কুলের চেয়ারম্যান মার্শেল কবির পান্নু জানান, শিক্ষা বোর্ডের সব নিয়ম মেনে পরীক্ষা নেওয়া হচ্ছে, শিক্ষার্থীদের প্রস্তুতিও ভালো। তুলনামূলক দুর্বল ছাত্রদের প্রতি বিশেষ যত্ন এবং বার বার মডেল পরীক্ষা নেওয়া হয়েছিলো।
বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধায়নে অনুষ্ঠিত পরীক্ষার প্রথম দিনে কেন্দ্র পরিদর্শন করেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কাউন্সিল শিক্ষা ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সালাহউদ্দিন।
জেদ্দাস্থ বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হামদুর রহমান এবং হল সুপার হিসেবে দ্বায়িত্ব পালন করছেন স্কুলের শিক্ষক আব্দুল জলিল, সহকারী হল সুপার মোহাম্মদ শাহ আলম।
এবার প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) এবং পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হচ্ছে। এ দুই অংশের মধ্যে থাকছে ১০ মিনিটের বিরতি।
শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এবারও বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে।
এসএসসিতে এবার থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা।
Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

যৌন নির্যাতন বন্ধে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ শান্তিরক্ষীদের মধ্যে যৌন অপরাধ নির্মূলে জাতিসংঘের মহাসচিবের যথাযথ পদক্ষেপের প্রতি বাংলাদেশের ...