মরিশাসের নিচে ঘুমিয়ে আছে ৩ বিলিয়ন বছরের প্রাচীন মহাদেশ

একটি নতুন গবেষণায় পাওয়া গিয়েছে যে, ভারত মহাসাগরের মরিশাস নামক দ্বীপের অতলে প্রায় ৩ বিলিয়ন বছর আগের হারিয়ে যাওয়া এক মহাদেশ রয়েছে। প্রায় বিলিয়ন বছর আগের “জিরকন” নামক এক পাথরের খন্ড আবিষ্কারের মাধ্যমে এই সত্যটি উদঘাটিত হয়। বিজ্ঞানীরা আরো বলেন যে, মরিশাসের আশেপাশের যে সকল পুরনো পাথর রয়েছে, তা কোনভাবেই ৯ মিলিয়ন বছরের বেশী প্রাচীন নয়।

প্রাপ্ত জিরকোনের স্যাটেলাইটে ধারণকৃত ছবি
                             প্রাপ্ত জিরকোনের স্যাটেলাইটে ধারণকৃত ছবি

ইউনিভার্সিটি অব উইটওয়াটারস্র্যান্ড এর ভূ-তাত্ত্বিক লুইস আশওয়াল বলেন,
“আমরা যে পাথরটি পেয়েছি তা এটাই প্রমাণ করে যে মরিশাসের নিচে একটি মহাদেশ থেকেই এই পাথর খন্ডটি পাওয়া যেতে পারে। কারণ, অন্য কোন অঞ্চলের ভূ-তাত্ত্বিক অবস্থানগত দিক থেকে এই পাথর পাবার কোন সম্ভাবনাই নেই। কার্বন টেস্ট আমাদের সে কথাই বলে। এখন আমাদের আরো পরীক্ষা করে দেখতে হবে যে এই পাথরটির মাধ্যমে ঐ মহাদেশের আকার আয়তন কতটুকু হতে পারে তা নির্ণয় করা যায় কি না।”

আগে মনে করা হত যে মরিশাস দ্বীপটি গঠিত হয়েছে সাগরের অভ্যন্তরে অবস্থিত আগ্নেয়গিরির লাভার উদগীরণের ফলে। বিজ্ঞানীদের এই আবিষ্কার এই তত্ত্বটিকে একটি নতুন দিকেই নিয়ে যাবে বলে তাদের বিশ্বাস।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

সৌদিআরব সহ মধ্যপ্রাচ্যে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতরের আদায় করেন প্রবাসীরা

মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধ : সৌদিআরবে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের ...