বাংলাদেশ শ্রম-শক্তি রপ্তানি বিষয়ক সেমিনার ২০১৭

মোহাম্মদ ফিরোজ, জেদ্দা সৌদিআরব প্রতিনিধি: সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ শ্রম-শক্তি রপ্তানি বিষয়ক সেমিনার ২০১৭ বাংলাদেশ কনস্যুলেটের লেবার কাউন্সিল জেদ্দা এর উদ্যোগে ১ ফেব্রুয়ারি ২০১৭ রোজ বুধবার সৌদিআরবের জেদ্দাস্থ হোটেল ক্রাউন প্লাজার হল রোমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল” দক্ষ শ্রমিক দিতে পারে বাংলাদেশ” এই বিষয়ের উপর জেদ্দাস্থ লেবার কাউন্সিল সেমিনারে আয়োজন করে।

সেমিনারে সভাপতিত্ব করেন সৌদিআরবের নিযুক্ত বাংলাদেশের মহামান্য রাষ্ট্রদূত গোলাম মসিহ্। সেমিনারের রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য উপস্থাপন করেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের লেবার কাউন্সিলর আমিনুল ইসলামের। এই ছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর সামি আবদুল্লাহ, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল ডঃ নজরুল ইসলাম পিএসসি, সেমিনারে অংশগ্রহণের জন্যে বাংলাদেশ থেকে আগত অতিথিগণের মধ্যে ছিলেন বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এম. বদরুল আরিফিন এবং বায়রা’র সভাপতি, বেনজীর আহমেদ। রিয়াদস্থ বাংলাদেশ রাষ্ট্রদূত কার্যালয়ের ইকোনোমিক কাউন্সিলর আবুল হাসান, প্রথম সচিব আসাদুজ্জামান, জেদ্দা কাউন্সিলর স্থানীয় আজিজুর রহমান, কাউন্সিলার লেবার আলতাফ হোসেন, কাউন্সিলর আলাউদ্দিন।

এছাড়াও সৌদিআরবের রিক্রোটিং এজেন্সির প্রতিনিধিদের মধ্য উপস্থিত ছিলেন আল সায়িদ গ্রুপের প্রধান আল সাজিদ, ডঃ হোসেন আকিল, খালেদ সামিল, আল গারনী, হিসাম মোহাম্মদ আল সায়িদ সহ ৫০ টির মত সৌদি রিক্রোটিং এজেন্সির প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

সেমিনারে উপস্থিত অংশগ্রহণকারীবৃন্দকে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রদূত গোলাম মসিহ্, রপ্তানিকারক উন্নয়ন ব্যুরো পক্ষ থেকে স্বাগত জানিয়ে বলেন, রপ্তানিকারক ও রপ্তানী কর্মকান্ডে সম্পৃক্ত কর্মকর্তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে লেবার কাউন্সিল আগামি ৬ মাসের মধ্যেই এইরকম সেমিনার হবে। বাংলাদেশ সরকারের মাননীয়া প্রধানমন্ত্রীর শেখ হাসিনা বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক পেরনের সিদ্ধান্ত নিয়েছেন সেই লক্ষ্যে প্রয়োজন সৌদিআরবের কর্মরত বাংলাদেশী শ্রমিকদের প্রশিক্ষণ ও দক্ষতার সনদপত্র প্রধানের ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

মান্যবর রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশ থেকে সৌদি সরকার শ্রমিক আমদানীর এবং বাংলাদেশী শ্রমিকদের সমস্যা সমাধানের যে উদ্বেগ নিয়েছে সেই জন্য মান্যবর রাষ্ট্রদূত সৌদিআরবের সরকারের বাদশাহ সালমান বীন আজিজ এর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সেমিনারে অংশগ্রহণ কারি দের বিভিন্ন প্রশ্নের উত্তর এবং তাদের সমস্যার ও সম্ভাবনার সমস্ত কথা শুনেন এবং বাংলাদেশ সরকারের কাছে তোলে ধরার আশ্বাস প্রধান করেন।

সেমিনারে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব বদরুল আরফিন বলেন, এইভাবে সেমিনার করে বিদেশী ক্রেতাদেরকে আকৃষ্ট করা জরুরী। সেই জন্য তিনি বাংলাদেশ রাষ্ট্রদূত ও কনসাল জেনারেল সহ লেবার কাউন্সিল কে ধন্যবাদ জানান।

প্রশ্নোত্তর পর্বে প্রাণবন্ত আলোচনা হয়। সেমিনার হতে আহরিত জ্ঞান স্বস্ব ক্ষেত্রে বাস্তবে প্রয়োগের মাধ্যমে রপ্তানী বৃদ্ধিতে অধিকতর অবদান রাখতে অংশগ্রহণকারীদের প্রতি অনুরোধ জানানো হয়।

Check Also

পর্দানশিন নারীরাই চালাচ্ছেন মাংসের দোকান- মহিলারা দক্ষ হাতে মাংস কাটেন, ওজন করে তুলে দেন খদ্দেরের ব্যাগে৷

কম্বোডিয়ায় নারীদের ‘শাসন’ দক্ষিণ এশিয়ার অনেক দেশের মতো কাম্বোডিয়াতেও মহিলারা ঘরের পাশাপাশি বাইরের কাজও করেন …

Loading Facebook Comments ...

Leave a Reply