বলিউড বাদশা শাহরুখ খানের ব্যতিক্রমী ৫ ছবি

বলিউড তারকা শাহরুখ খানকে সাধারণ রোমান্টিক চরিত্রেই বেশি অভিনয় করতে দেখা গেছে। দর্শকেরা তাই তাকে রোমান্টিক হিরো হিসেবেই চেনেন। ইন্ডাস্ট্রিজেও সেই স্থানটিই পোক্ত করেছেন তিনি। আগামীতে মুক্তি পেতে যাওয়া রইস সিনেমাতে অবশ্য তাকে দেখা যাবে দুর্ধর্ষ গ্যাংস্টার চরিত্রে। তবে এটিই তার একমাত্র ভিন্নধর্মী চরিত্রে অভিনয় নয়। এর আগেও তিনি চিরচেনা চরিত্রের বাইরে অভিনয় করে দর্শকদের তাক লাগিয়ে দিয়েছেন।

ভারতীয় অনলাইন সংবাদমাধ্যম ম্যানসওয়ার্ল্ড ইন্ডিয়া সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, বলিউডে পা রাখার পর শাহরুখ খান অন্তত ৫টি ছবিতে ভিন্ন ভূমিকায় অবতীর্ণ হন। জেনে নেয়া যাক কোন কোন ছবিতে তাকে অন্য ভূমিকায় দেখা গেছে।

ডর (Darr): বিশ্লেষকদের চোখে ডর ছবিতে অসাধারণ অভিনয় প্রতিভার পরিচয় রেখেছিলেন কিং খান। মনস্তাত্ত্বিক রোমাঞ্চকর কাহিনীতে গড়ে ওঠা ছবিতে সবচেয়ে কঠিন চরিত্রে দেখা গেছে তাকে। যেখানে তাকে উন্মত্ত প্রেমিক হিসেবে অভিনয় করতে দেখা যায়। ছবিতে শাহরুখকে এমন মানুষকে পছন্দ করতে দেখা যায়, যাকে জয় করা কোনোভাবেই সম্ভব নয়! তার অসাধারণ অভিনয়ের কারণে ছবিটি মুক্তি পাওয়ার পর বছর জুড়েই দর্শকের মন জয় করেছিল।

আনজাম (Anjaam): থ্রিলারভিত্তিক এই ছবিতেও শাহরুখ খানকে ভিন্ন চরিত্রে দেখা যায়। ছবিতে মূল চরিত্রে অভিনয় করলেও তাকে সফল রোমান্টিক নায়ক বলা যাবে না। কারণ পুরো ছবিতেই নায়িকার মন পেতে ব্যর্থ হন তিনি। কিন্তু মিথ্যে হলেও তার ধারণা ছিল, নায়িকা (মাধুরী দিক্ষিত) তাকে ভালোবাসে। অসাধারণ অভিনয়ের জন্য সেবার ফিল্মফেয়ার পুরস্কারও জয় করেন শাহরুখ খান।

কভি আলভিদা না ক্যাহেনা (Kabhi Alvida Na Kehna): কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করলেও এই ছবিতে শাহরুখ খান যেন নায়ক নন! ছবিতে একজন উদীয়মান ফুটবলারের চরিত্রে দেখা যায় তাকে। তবে পায়ের আঘাত সেই জীবন ত্যাগে বাধ্য করে তাকে। ছবিতে পরে শাহরুখ খানকে দেখা যায় ‘যাহা চাই তাহা ভুল করে চাই, যাহা পাই তাহা চাই না’ ধরণের রোমান্টিক সম্পর্কে জড়িতে পড়তে।

চাক দে ইন্ডিয়া (Chak De! India): চলচ্চিত্র বিশ্লেষকদের মতে, শাহরুখের অভিনয় জীবনের অন্যতম শ্রেষ্ঠ ছবি এটি। সাবেক হকি খেলোয়ারের চরিত্রে অভিনয় করা শাহরুখকে দেখা যায় জাতীয় মহিলা দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করতে। হকি খেলায় দেশের হারানো গৌরব ফিরিয়ে আনতে কখনও তাকে দেখা গেছে কঠোর হতে, আবার কখনো কোমল মনের পরিচয় দিতে।

ফ্যান (FAN): বাদশার পর বলিউডে ফান ছবিতে শাহরুখ খানকে দ্বৈত ভূমিকায় অভিনয় করতে দেখা যায়। তবে সেই ছবিতে দু’জনের চরিত্র ছিল সম্পূর্ণ আলাদা।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

এবার ‘তাহসান-মিথিলার ডিভোর্স’

তারকাদের সংসার গড়া আর ভাঙা নাকি সময়ের ব্যাপার! তারপরেও শোবিজ অঙ্গনে কেউ কেউ থাকেন যারা ...