পাসপোর্ট, টিকেট নিয়ে ৮০ বাজপাখির বিমান ভ্রমণ!

মধ্যপ্রাচ্যের একটি এয়ারলাইন্সের ফ্লাইটে সম্ভবত শিকারের জন্য যাচ্ছিলেন সৌদি আরবের এক যুবরাজ। তাঁর সঙ্গে ওই সফরে সঙ্গী হয়েছিল তাঁর বিশেষ অতিথিরা।

যুবরাজের অতিথি যখন তখন নিশ্চয় গণ্যমান্য কেউ হবে। কিন্তু শুনলে অবাক হয়ে যাবেন কারা ছিল এই অতিথি। না, ভিআইপি কেউ নয়। ৮০টি বাজপাখি সঙ্গে নিয়ে প্লেনে সফর করছিলেন যুবরাজ।

রীতিমতো পাসপোর্ট, টিকিট নিয়ে আলাদা আলাদা সিটে বসে যুবরাজে সঙ্গে গেল ওই ৮০টি বাজপাখি। নিরাপত্তার জন্য পাখিদের ডানাগুলি বেঁধে দেওয়া হয়েছিল। মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্সগুলিতে যখন কোনও যুবরাজের পরিবার শিকারে যায় তখন তাঁদের সঙ্গে ফ্যালকম পাখিকে সফর করতে দেখা যায়। এছাড়া গালফ রিজিওনে প্রায় সকল ফার্স্ট ক্লাসের যাত্রীর পাশের সিটেই বসে থাকতে দেখা যায় ফ্যালকম পাখিকে। সেক্ষেত্রে বাঁধা থাকে পাখির সংখ্যা। ইকোনমিক ক্লাসে সর্বাধিক ছ’টা পাখি নিয়ে যাওয়া যায়। ইতিহাদ বা কাতার এয়ারলাইন্সের মতো এয়ারলাইন্সগুলি ফ্যালকম পাখি নিয়ে যাওয়ার অনুমতি দেয়। প্রতি পাখির টিকিটের জন্য খরচ করতে হয় সাড়ে পাঁচ হাজার টাকা থেকে সাড়ে ৩৬ হাজার টাকা পর্যন্ত। কিন্তু তাই বলে প্লেনে বাজপাখি! তাও আবার একটা, দুটো নয়, ৮০টি। এ যে রীতিমতো চক্ষু চড়কগাছ করা কাণ্ড। যুবরাজ তাঁর বিশেষ অতিথিদের জন্য গোটা প্লেনটি ভাড়া করেছিলেন বলেই এমন কাণ্ড সম্ভব হয়েছে।

প্লেনের ইকনোমিক ক্লাসে যাত্রীর বদলে ৮০টি বাজপাখি দেখে চমকে গিয়েছিলেন প্লেনের ক্যাপ্টেন। তাই সঙ্গে সঙ্গে ক্যামেরাবন্দি করে সোশাল নেটওয়ার্কিং সাইট আপলোড করেছিলেন বাজপাখির প্লেন সফর। অল্প সময়ের মধ্যেই এই ছবি ভাইরাল হয়ে যায়।

Check Also

ম্যানচেস্টারে হামলা, আইএস সমর্থকদের উল্লাস

প্যারিসে ফুটবল স্টেডিয়ামের বাইরে হোক কিংবা মধ্যরাতের নিস, বারবার সন্ত্রাস আতঙ্কে কেঁপেছে ইউরোপ। নাশকতায় রক্তাক্ত …

Loading Facebook Comments ...

Leave a Reply