রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে শেখ হাসিনার নেতৃত্বে প্রতিনিধিরা [ভিডিও]

নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে মতবিনিময় করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গভবনে পৌঁছেছেন আওয়ামী লীগের প্রতিনিধি দল।

বুধবার বিকাল ৪টায় তারা বঙ্গভবনে প্রবেশ করেন।

দলের অন্য সদস্যরা হলেন- উপদেষ্টা পরিষদের সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, এইচটি ইমাম, ইউসুফ হোসেন হুমায়ুন, প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, অ্যাডভোকেট সাহারা খাতুন, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আইনবিষয়ক সম্পাদক আবদুল মতিন খসরু, আইনমন্ত্রী আনিসুল হক এবং প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ।

আওয়ামী লীগ সূত্র জানায়, গতবারের মতো সার্চ কমিটির মাধ্যমেই সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন উপহার দিতে রাষ্ট্রপতিকে অনুরোধ করবে দলটি।

ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের প্রস্তাব ও সুপারিশমালা দিতে দলটির পক্ষ থেকে ১০ সদস্যের কমিটি গঠন করা হয়। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের নেতৃত্বে কমিটির সদস্যরা কয়েক দফায় বৈঠক করে এ সংক্রান্ত একটি রূপরেখা দাঁড় করিয়েছেন।

রাষ্ট্রপতির সঙ্গে মতবিনিময়ে স্বাধীনতা-পরবর্তী সময়ে বিভিন্ন রাজনৈতিক পটপরিবর্তনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বিভিন্ন নির্বাচন এবং ওইসব নির্বাচনে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে একটি তুলনামূলক চিত্র উপস্থাপন করা হবে আওয়ামী লীগের পক্ষ থেকে।

এ বিষয়ে কমিটির এক সদস্য যুগান্তরকে জানান, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মধ্য দিয়ে বাংলাদেশ উল্টোপথে হাঁটা শুরু করে। এজন্য ১৯৭৫ সাল থেকে শুরু করে ১৯৯৬ সাল পর্যন্ত টানা ২১ বছরের বিভিন্ন নির্বাচন এবং নির্বাচনী ব্যবস্থার সুবিধা ও অসুবিধার চিত্র রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করা হবে আওয়ামী লীগের লিখিত উপাত্তে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আবদুর রাজ্জাক যুগান্তরকে বলেন, সংবিধানে রাষ্ট্রপতিকে যে ক্ষমতা দেয়া হয়েছে, তার প্রতি আওয়ামী লীগের শ্রদ্ধা রয়েছে। আমরা আশা করি রাষ্ট্রপতি সঠিক সিদ্ধান্তই গ্রহণ করবেন।

প্রসঙ্গত, আগামী ফেব্রুয়ারিতে বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে। নতুন ইসি গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতামত নিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১৮ ডিসেম্বর থেকে সংলাপ শুরু করেন। প্রথমে বিএনপির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়। এরপর ধারাবাহিকভাবে নির্বাচন কমিশনে নিবন্ধিত ২২টি দলের সঙ্গে পৃথকভাবে সংলাপে বসছেন রাষ্ট্রপ্রধান।

মতবিনিময় শেষে রাষ্ট্রপতির কাছে উপস্থাপিত প্রস্তাব ও সুপারিশমালা সম্পর্কে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় ধানমণ্ডিতে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের বক্তব্য তুলে ধরা হবে।

Loading Facebook Comments ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*